সোমবার, ২২ অক্টোবর, ২০১২

পরিবর্তন হয়ে যাচ্ছে সিমকার্ড কেনার প্রক্রিয়া…জেনে নিন কিভাবে কি’করবেন……



Click Here For Moer Information-সহজ উপায়ে দেশের সার্বিক নিরাপত্তার স্বার্থে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সাম্প্রতিক নিয়মানুযায়ী এখন থেকে নতুন মোবাইল সংযোগ- পোষ্ট-অ্যাক্টিভেশন পদ্ধতিতে চালু করা হবে।

এজন্য গত ১১ তারিখের পূর্বেই দেশের সকল স্থান থেকে SIM -(সাবস্ক্রাইবার আইডেন্টিটি মডিউল) বিক্রয় সাময়িক বন্ধ হয়ে যায়।

এখন থেকে নতুন উপায়ে পরিচয় যাচাইয়ের পরেই কেবলমাত্র নতুন সংযোগ ব্যাবহার করা যাবে।

এ’বিষয়ে ইতিমধ্যেই ব্যাপক প্রচার-প্রচরণা শুরু হয়েছে। তারই ধারাবাহিকতায়- নতুন সিম চালু করার বর্তমান পদ্ধতি জানিয়ে, আজকের এই লেখাটি আপনাদের সাথে শেয়ার করলাম।

 নতুন সিম সক্রিয় করার পদ্ধতি ->

 যাদের জাতীয় পরিচয়পত্র  (ন্যাশনাল আইডিকার্ড) আছে, তাদের জন্য নিম্নেবর্ণিত নিয়ম প্রযোজ্যঃ

❶ ক্রেতাকে তার নিজের মূল জাতীয় পরিচয়পত্র (ন্যাশনাল আইডি) ও পাসপোর্ট সাইজের ছবি স্ব-শরীরে নিয়ে এসে গ্রাহক ফর্ম পূরণ করতে হবে।

❷ ক্রেতার দেয়া গ্রাহক ফর্মের সকল তথ্য, যেমন-নাম, এনআইডি নম্বর, জন্মতারিখ, পিতা, মাতার নাম, ঠিকানা, ছবি, স্বাক্ষর, আঙ্গুলের ছাপ অন্যান্য তথ্য বিক্রেতা তার জাতীয় পরিচয়পত্রের সাথে যাচাই করে নিশ্চিত হবেন।

❸ বিক্রেতা অনুরূপভাবে সনাক্তকারীর প্রদত্ত তথ্যসমূহও যাচাই করে নিশ্চিত হবেন।

❹ এরপর বিক্রেতা, ক্রেতাকে একটি নতুন নিষ্ক্রিয় সংযোগ প্রদান করবেন এবং বিক্রেতা ক্রেতার প্রয়োজনীয় তথ্য ও গ্রাহক নিবন্ধন ফর্ম অপারেটরের নিকট পাঠাবেন।

❺ এরপর ক্রেতা সংযোগটি চালু করার উদ্দেশ্যে নিম্নে বর্ণিত পদ্ধতিতে তার এনআইডি নম্বরটি অপারেটরের নিকট পাঠাবেন।

❻ গ্রাহক নিবন্ধন ফর্ম প্রাপ্তি সাপেক্ষে সবকিছু যাচাই করে যথাসম্ভব স্বল্প-সময়ের মধ্যে (সর্বোচ্চ ৩ দিন) অপারেটর সংযোগটি চালু করবে এবং বিক্রেতা ও ক্রেতার কাছে সংযোগ চালু হওয়া বিষয়ে একটি SMS নোটিফিকেশন পাঠাবেন।

 যাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই, তাদের জন্য নিম্নবর্ণিত নিয়ম প্রযোজ্যঃ

ভোটার হওয়ার উপযুক্ত অথচ যাদের অনুকূলে জাতীয় পরিচয়পত্র ইস্যু করা হয়নি, কিন্তু বিকল্প বৈধ ফটো আইডি (যেমন-পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স) আছে, তারা নিকটবর্তী মোবাইল অপারেটরের গ্রাহক সেবাকেন্দ্র (কাস্টমার কেয়ার সেন্টার) হতে গ্রাহক নিবন্ধন করতে পারবেন।

 যাচাই এবং সংযোগ প্রদানের পর বিক্রিত সংযোগটি সক্রিয় করার জন্য বিক্রেতার করণীয়ঃ

 সিটিসেল ও টেলিটক ব্যতীত আর সব অপারেটরের জন্য-
বিক্রেতার নিজস্ব হ্যান্ডসেট থেকে ডায়াল করুন *৮৮৭#এবং মোবাইল নম্বর অপশনে যে সংযোগটি বিক্রি করেছেন, সেই মোবাইল নম্বরটি পরপর দুই (2) বার লিখুন। এরপর এনআইডি অপশনে কাস্টমারের ন্যাশনাল আইডি নম্বরটি লিখুন।

 সিটিসেলের ক্ষ্রেত্রে-

বিক্রিত সংযোগটির নম্বর <স্পেস> কাস্টমার এনআইডি নম্বর <স্পেস> পয়েন্ট অব সেলস কোড লিখে এসএমএস করুন ৫৫৫নম্বরে।

 টেলিটকের ক্ষেত্রে-

বিক্রিত সংযোগটির নম্বর <স্পেস> কাস্টমারের এনআইডি নম্বর লিখে SMS করুন ৮৮৭ নম্বরে।

 ক্রয়কৃত সংযোগটি সক্রিয় করার জন্য ক্রেতার করণীয়ঃ

 নতুন সংযোগটি আপনার হ্যান্ডসেটে সেট করুন।

 সিটিসেল ও টেলিটক ব্যতীত আর সব অপারেটরের জন্যঃ

এরপর হ্যান্ডসেট থেকে ডায়াল করুন *৮৮৮#এবং আপনার জাতীয় পরিচয়পত্রের আইডি নম্বরটি লিখুন।

 সিটিসেলের ক্ষেত্রেঃ

নতুন কেনা সংযোগটির নম্বর থেকে আপনার এনআইডি নম্বর লিখে ৪৪৪নম্বরে SMS করুন ।

 টেলিটকের ক্ষেত্রেঃ

নতুন কেনা সংযোগটির নম্বর থেকে আপনার এনআইডি নম্বর লিখে ৮৮৮ নম্বরে SMS করুন।

❺ সংযোগ চালু হওয়ার জন্য অনুগ্রহ করে আপনার অপারেটরের এসএমএস নোটিফিকেশনের জন্য অপেক্ষা করুন।

                                                                         AHS

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন