সহজ উপায়ে দেশের সার্বিক নিরাপত্তার স্বার্থে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সাম্প্রতিক নিয়মানুযায়ী এখন থেকে নতুন মোবাইল সংযোগ- পোষ্ট-অ্যাক্টিভেশন পদ্ধতিতে চালু করা হবে।
এজন্য গত ১১ তারিখের পূর্বেই দেশের সকল স্থান থেকে SIM -(সাবস্ক্রাইবার আইডেন্টিটি মডিউল) বিক্রয় সাময়িক বন্ধ হয়ে যায়।
এখন থেকে নতুন উপায়ে পরিচয় যাচাইয়ের পরেই কেবলমাত্র নতুন সংযোগ ব্যাবহার করা যাবে।
এ’বিষয়ে ইতিমধ্যেই ব্যাপক প্রচার-প্রচরণা শুরু হয়েছে। তারই ধারাবাহিকতায়- নতুন সিম চালু করার বর্তমান পদ্ধতি জানিয়ে, আজকের এই লেখাটি আপনাদের সাথে শেয়ার করলাম।
❖ নতুন সিম সক্রিয় করার পদ্ধতি ->
☛ যাদের জাতীয় পরিচয়পত্র (ন্যাশনাল আইডিকার্ড) আছে, তাদের জন্য নিম্নেবর্ণিত নিয়ম প্রযোজ্যঃ
❶ ক্রেতাকে তার নিজের মূল জাতীয় পরিচয়পত্র (ন্যাশনাল আইডি) ও পাসপোর্ট সাইজের ছবি স্ব-শরীরে নিয়ে এসে গ্রাহক ফর্ম পূরণ করতে হবে।
❷ ক্রেতার দেয়া গ্রাহক ফর্মের সকল তথ্য, যেমন-নাম, এনআইডি নম্বর, জন্মতারিখ, পিতা, মাতার নাম, ঠিকানা, ছবি, স্বাক্ষর, আঙ্গুলের ছাপ অন্যান্য তথ্য বিক্রেতা তার জাতীয় পরিচয়পত্রের সাথে যাচাই করে নিশ্চিত হবেন।
❸ বিক্রেতা অনুরূপভাবে সনাক্তকারীর প্রদত্ত তথ্যসমূহও যাচাই করে নিশ্চিত হবেন।
❹ এরপর বিক্রেতা, ক্রেতাকে একটি নতুন নিষ্ক্রিয় সংযোগ প্রদান করবেন এবং বিক্রেতা ক্রেতার প্রয়োজনীয় তথ্য ও গ্রাহক নিবন্ধন ফর্ম অপারেটরের নিকট পাঠাবেন।
❺ এরপর ক্রেতা সংযোগটি চালু করার উদ্দেশ্যে নিম্নে বর্ণিত পদ্ধতিতে তার এনআইডি নম্বরটি অপারেটরের নিকট পাঠাবেন।
❻ গ্রাহক নিবন্ধন ফর্ম প্রাপ্তি সাপেক্ষে সবকিছু যাচাই করে যথাসম্ভব স্বল্প-সময়ের মধ্যে (সর্বোচ্চ ৩ দিন) অপারেটর সংযোগটি চালু করবে এবং বিক্রেতা ও ক্রেতার কাছে সংযোগ চালু হওয়া বিষয়ে একটি SMS নোটিফিকেশন পাঠাবেন।
☛ যাদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই, তাদের জন্য নিম্নবর্ণিত নিয়ম প্রযোজ্যঃ
ভোটার হওয়ার উপযুক্ত অথচ যাদের অনুকূলে জাতীয় পরিচয়পত্র ইস্যু করা হয়নি, কিন্তু বিকল্প বৈধ ফটো আইডি (যেমন-পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স) আছে, তারা নিকটবর্তী মোবাইল অপারেটরের গ্রাহক সেবাকেন্দ্র (কাস্টমার কেয়ার সেন্টার) হতে গ্রাহক নিবন্ধন করতে পারবেন।
❖ যাচাই এবং সংযোগ প্রদানের পর বিক্রিত সংযোগটি সক্রিয় করার জন্য বিক্রেতার করণীয়ঃ
❶ সিটিসেল ও টেলিটক ব্যতীত আর সব অপারেটরের জন্য-
বিক্রেতার নিজস্ব হ্যান্ডসেট থেকে ডায়াল করুন *৮৮৭#এবং মোবাইল নম্বর অপশনে যে সংযোগটি বিক্রি করেছেন, সেই মোবাইল নম্বরটি পরপর দুই (2) বার লিখুন। এরপর এনআইডি অপশনে কাস্টমারের ন্যাশনাল আইডি নম্বরটি লিখুন।
❷ সিটিসেলের ক্ষ্রেত্রে-
বিক্রিত সংযোগটির নম্বর <স্পেস> কাস্টমার এনআইডি নম্বর <স্পেস> পয়েন্ট অব সেলস কোড লিখে এসএমএস করুন ৫৫৫নম্বরে।
❸ টেলিটকের ক্ষেত্রে-
বিক্রিত সংযোগটির নম্বর <স্পেস> কাস্টমারের এনআইডি নম্বর লিখে SMS করুন ৮৮৭ নম্বরে।
❖ ক্রয়কৃত সংযোগটি সক্রিয় করার জন্য ক্রেতার করণীয়ঃ
❶ নতুন সংযোগটি আপনার হ্যান্ডসেটে সেট করুন।
❷ সিটিসেল ও টেলিটক ব্যতীত আর সব অপারেটরের জন্যঃ
এরপর হ্যান্ডসেট থেকে ডায়াল করুন *৮৮৮#এবং আপনার জাতীয় পরিচয়পত্রের আইডি নম্বরটি লিখুন।
❸ সিটিসেলের ক্ষেত্রেঃ
নতুন কেনা সংযোগটির নম্বর থেকে আপনার এনআইডি নম্বর লিখে ৪৪৪নম্বরে SMS করুন ।
❹ টেলিটকের ক্ষেত্রেঃ
নতুন কেনা সংযোগটির নম্বর থেকে আপনার এনআইডি নম্বর লিখে ৮৮৮ নম্বরে SMS করুন।
❺ সংযোগ চালু হওয়ার জন্য অনুগ্রহ করে আপনার অপারেটরের এসএমএস নোটিফিকেশনের জন্য অপেক্ষা করুন।
AHS
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন